Banking Technology for Common Customer

গ্রাহকের স্ব-পরিষেবা ( Customer’s Self-Service )

গ্রাহকের স্ব-পরিষেবা 

আজকের গ্রাহকরা খুব ব্যস্ত এবং তাদের সাধারণ ব্যাংকিংয়ের জন্য ব্যাঙ্কের শাখায় এসে সময় ব্যয় করতে রাজি নন। বেশিরভাগ ব্যাংক এবং ক্রেডিট ইউনিয়ন ডিজিটাল বৈশিষ্ট্যগুলি সাধারণ গ্রাহকদের সুবিধার জন্য স্ব-পরিষেবা সমর্থন সরবরাহ করছে না। এখন গ্রাহকের সকলের কাছেই ইন্টারনেট সুবিধা সহ মোবাইল ফোন রয়েছে এবং তাদের বেশিরভাগের বাড়িতে ইন্টারনেট সুবিধা সহ ল্যাপটপ বা ডেস্কটপ রয়েছে ।

পণ্যের তথ্য এবং লেনদেন সম্পাদন করার ক্ষমতা ছাড়াও গ্রাহকরা কীভাবে নিজেদের  অ্যাকাউন্টের ভারসাম্য পরীক্ষা করতে পারে , চেক সংগ্রহের উপার্জন অ্যাকাউন্টে জমা দেওয়া হয়েছে  বা কীভাবে আমি আমার ছেলের অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করব? প্রশ্নগুলির মতো  বিষয়ে সহজে  পরিষেবা বা সমর্থন চান ।

প্রযুক্তির সহায়তায় ব্যাংকগুলি আরও বেশি গ্রাহকের কাছে পৌঁছাতে এবং তাদের আরও ভাল পরিষেবা সরবরাহ করতে সক্ষম হয়। তবে সাধারণ গ্রাহকরা তাদের নিয়মিত সাধারণ কাজের জন্য  যেমন — অ্যাকাউন্টের বিবরণী, ভারসাম্য তদন্ত, আধার নিবন্ধকরণ, 15 জি / এইচ জমা, নিজের অ্যাকাউন্টের মধ্যে তহবিল স্থানান্তর, তৃতীয় পক্ষের অ্যাকাউন্ট বা অন্য ব্যাংক অ্যাকাউন্টে স্থানান্তর করা প্রভৃতি কারনে ব্যাঙ্কের শাখায় যাবার প্রয়োজন নাই। কারণে যে কোনও সময়, যে কোনও জায়গায় (24×7) থেকে বা বাড়ি থেকে এই সমস্ত লেনদেন কার্যকর করতে পৰ যায় , কিন্তু এইসব বিষয়ের  ধাপে ধাপে গাইডের সহজলভ্যতা নাই ।

একটি স্ব-পরিষেবা পদ্ধতির ব্যস্ততা বাড়ে, গ্রাহকের অভিজ্ঞতা বাড়ায় এবং সহায়তা কল হ্রাস করে।

এই সংযোগে, আমি এখন সাধারণ লেনদেনের সহজ ধাপে ধাপে গাইড সরবরাহ করছি যা মোবাইল, ল্যাপটপ বা ডেস্কটপ দ্বারা বাড়ি থেকে পরিচালনা করা যেতে পারে। লেনদেনের প্রক্রিয়াগুলি বিভিন্ন ব্যাঙ্কের থেকে পৃথক। আমি সাধারণ গ্রাহকদের সুবিধার জন্য প্রথমে স্টেপ বাই স্টেপ গাইড এবং এসবিআই এবং অ্যাক্সিস ব্যাংকের ব্যাংকিং পণ্যগুলির গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করব। অন্যান্য ব্যাংকের চাহিদা থাকলে তা চাহিদা অনুসারে প্রকাশ করা হবে।

গ্রাহকরা যদি অবসর সময় অনুসারে বাড়ি থেকে সাধারণ ব্যাংকিং লেনদেনগুলি সম্পাদন করতে রাজি হন তবে  একটি সঞ্চয় ব্যাংক বা কারেন্ট অ্যাকাউন্ট থাকা আবশ্যিক । যদি কেউ নতুন অ্যাকাউন্ট খুলতে চান তবে এটিএম কার্ড, ইন্টারনেট ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং ইত্যাদির মতো সমস্ত প্রযুক্তিগত সুবিধাসমূহের সাথে একটি অ্যাকাউন্ট খোলার জন্য শাখাকে অনুরোধ করতে হবে , আর যদি কারও বিদ্যমান অ্যাকাউন্ট থাকে তবে কেউ নির্ধারিত ফর্মগুলিতে আবেদন করে শাখাকে অনুরোধ করতে পারেন কারও বিদ্যমান অ্যাকাউন্টে এটিএম কার্ড, ইন্টারনেট ব্যাংকিং, মোবাইল ব্যাংকিংয়ের মতো প্রযুক্তিগত সুবিধা যুক্ত করতে । এটিএম কার্ড, ইন্টারনেট ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং এ অ্যাক্সেস পাওয়ার পরে একজন গ্রাহক যে কোনও সময়, যে কোনো দিন ( 24×7 )বাড়ি থেকে বিভিন্ন লেনদেন সম্পাদন করতে সক্ষম হবেন ।

Customer’s Self-Service

Today’s Customers are Very Busy and not willing to spent time by coming to Bank’s branch for their Common banking Tasks.  Most of the Banks and credit unions digital properties are not providing self-service support for the benefit of the common Customers. Now a day all of the customers have Mobile Phones with internet facility and most of them have laptop or desktop in their home with internet facility.

In addition to product information and the ability to execute transactions, customers want easy support regarding questions, like how do I check my account balance, proceeds of check collection have been credited in account or how do I transfer money to my son’s account that is in other state for service or education.

With the help of technology banks are able to reach out to more customers and provide better services to them. But the common customers are coming branches for their regular common tasks like statement of account, balance inquiry, aadhar registration, 15 G/H submission, transfer of funds between his own accounts, third party account or transfer to other bank account due to non-availability of easy step by step guide to execute all those transactions from home at anytime, anywhere, 24×7.

A self-service approach increases engagement, enhances the customer experience, and reduces support calls.

In this connection, I am now providing the easy step by step guide of common transactions which may execute from home by mobile, laptop or desktop. The processes of transaction are different from different bank. I shall be providing Step By Step guide and important information of banking products of SBI and Axis Bank first for benefit of common customers. If there is a demand for other bank that will also be published in accordance with demand.

If the customers are willing to execute the common banking transactions from home according to their leisure time then one has a savings bank or current account. If one wants to open new accounts then one have to request to Branch to open an account with all technological facilities like ATM Card, Internet Banking, Mobile banking etc. If one has existing account, one may request the Branch by applying in prescribed forms to add the technological facilities like ATM Card, Internet Banking, Mobile banking at one’s existing account. After getting access to ATM Card, Internet banking, mobile banking a customer will be ready to execute various transactions from home at any time, 24×7.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.